Ticker

6/recent/ticker-posts

Ad Code

Responsive Advertisement

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ ( অব্যাহতি প্রাপ্ত বা শূণ্যহার বিশিষ্ট সরবরাহের নিয়ম-২০২৩)

 আমরা উপকরণ কর রেয়াত সম্পর্কে সবাই কম বেশি বুঝি বা জানি। কিন্তু যখন অব্যাহতি প্রাপ্ত বা শূণ্যহার বিশিষ্ট সরবরাহ হয় তখন আমাদের বুঝতে সমস্যা হয় উপকরণ কর রেয়াত পাওয়া যাবে কি যাবেনা। অনেকেই দেখি বিষয়টি নিয়ে অনেক গ্রুপে জানতে চাই।

আজ আমরা মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২, ধারা-২১ সম্পর্কে জানার চেষ্টা করবো-
এই ধারায় শূণ্য হার বিশিষ্ট সরবরাহের বিধি-বিধান কি হবে সে বিষয়ে জানানো হয়েছে।
**** এই ধারার উপ-ধারা-২ এ বলা হয়েছে “ যদি কোন সরবরাহ অব্যাহতি প্রাপ্ত এবং শূণ্য হার বিশিষ্ট হয় তাহা হইলে এই উপধারার আওতায় সরবরাহটি অব্যাহতি প্রাপ্ত না হইয়া শূণ্য হার বিশিষ্ট হইবে।
আমাদের জানা প্রয়োজন অব্যাহতি প্রাপ্ত সরবরাহ কি?
অব্যাহতি প্রাপ্ত সরবরাহ বলতে বুঝায় সাধারনত কোন বিধি বিধান , এসআরও দ্বারা বা বিশেষ ক্ষমতা বলে ভ্যাট মওকুফ করা হয়েছে এমন সরবরাহ।
****শুণ্য হার বিশিষ্ট বলতে আমরা বুঝি ভ্যাটের হার হবে ০%।
**** আমরা সব সময় বলে থাকি রপ্তানিকৃত সরবরাহের উপর কোন ভ্যাট নেই। আসলে আইন দিয়ে বিষয়টি বিবেচনা করলে আমাদের বুঝা বা বলাটা ভুল।
ভুল এই কারণে রপ্তানির উপর ভ্যাটের হার শূণ্য। আর এই শূণ্য যে কত মূল্যবান চলুন আমরা জানার চেষ্টা করি।
**** আমরা জানি অব্যাহতি প্রাপ্ত সরবাহরের জন্য যে উপকরণ ক্রয় করা হয় এবং ক্রয় করার সময় যে ভ্যাট প্রদান করা হয় তার রেয়াত পাওয়া যায় না। যেহেতু সরবরাহের সময় কোন ভ্যাট নাই তাই রেয়াতও নাই।
***** শূণ্য হার বিশিষ্ট সরবরাহের ক্ষেত্রে যে উপকরণ ক্রয় হয় এবং উপকরণ ক্রয় করার সময় যে ভ্যাট প্রদান করা হয় তার উপর উপকরণ কর রেয়াত পাওয়া যায়।
** এবার আমরা খুবই গুরুত্ব ‍বিষয় সম্পর্কে জানি। যদি কোন সরবরাহ অব্যাহতি প্রাপ্ত এবং শূণ্যহার বিশিষ্ট উভয়ই হয় সে ক্ষেত্রে উক্ত সরবরাহটি শূণ্যহার বিশিষ্ট সরবরাহ হিসেবে ধরা হবে। অর্থাৎ উক্ত সরবরাহের জন্য ব্যবহৃত উপকরণের উপর কর রেয়াত পাওয়া যাবে।
*** তাহলে আমরা অব্যাহতি ও শূণ্য হার বিশিষ্ট সরবরাহ সম্পর্কে আশা করি একটি পরিচ্ছন্ন ধারণা পেয়েছি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code

Responsive Advertisement