Ticker

6/recent/ticker-posts

Ad Code

Responsive Advertisement

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ ( ডেবিট ও ক্রেডিট নোট-২০২৩)

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ 

ডেবিট নোট ও ক্রেডিট নোটের ব্যবহার

 অনেক সময় সরবরাহকৃত পণ্য ফেরত গ্রহণ বা প্রদান করা হয়। যদি রিটার্ন সাবমিট করার পর উক্ত পণ্য সম্পূর্ণ বা আংশিক ফেরত আসে সেক্ষেত্রে প্রদেয় ভ্যাটের উপর প্রভাব পড়ে, এর ফলে প্রদেয় মূসক ক্ষেত্র বিশেষে কম বা বেশি হয়ে থাকে। মূল্যসংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ধারা-৫২ অনুযায়ী কিভাবে বৃদ্ধিকারী বা হ্রাসকারী সমন্বয় করা হয় সেটা আমরা আজ জানার চেষ্টা করবো।

**** প্রথমে আমরা বৃদ্ধিকারী সমন্বয় অর্থাৎ “ডেবিট নোট-৬.৮” ও “ক্রেডিট নোট-৬.৭” সম্পর্কে স্পষ্ট ধারণা গ্রহণ করি। কারণ ডেবিট নোট ও ক্রেডিট নোট নিয়ে একটা কনফিউশন তৈরি হয়।

ডেবিট নোট কি?

            যে ক্ষেত্রে কোন নিবন্ধিত ব্যক্তি কর্তৃক চালান পত্র পূরণ বা প্রদানের পর কিংবা চলতি হিসাবে প্রদেয় কর সমন্বিত করার পর কিংবা পণ্য সরবরাহ বা সেবা প্রদানের পর দেখা যায় যে, সরবরাহতব্য বা সরবরাহকৃত পণ্য অথবা প্রদত্ত সেবার বিপরীতে প্রকৃতপক্ষে যে পরিমাণ কর প্রদেয় তাহার চাইতে কম পরিমাণ কর চালান পত্রে উল্লেখিত হইয়াছে, সেক্ষেত্রে চালান পত্রটিতে প্রকৃত প্রদেয় করের পরিমাণ উল্লেখপূর্বক পণ্য বা সেবার গ্রহীতার অনুকূলে ফরম “মূসক-৬.৮” এ ডেবিট নোট ইস্যু করতে হয় এবং সংশ্লিষ্ট কর মেয়াদে দাখিল পত্রে তা উল্লেখ করতে হয়।

ক্রেডিট নোট কি?

                    যে ক্ষেত্রে কোন নিবন্ধিত ব্যক্তি কর্তৃক চালান পত্র পূরণ বা প্রদানের পর কিংবা চলতি হিসাবে প্রদেয় কর সমন্বিত করার পর কিংবা পণ্য সরবরাহ বা সেবা প্রদানের পর দেখা যায় যে, সরবরাহতব্য বা সরবরাহকৃত পণ্য অথবা প্রদত্ত সেবার বিপরীতে প্রকৃতপক্ষে যে পরিমাণ কর প্রদেয় তাহার চাইতে বেশি পরিমাণ কর চালান পত্রে উল্লেখিত হইয়াছে, সেক্ষেত্রে চালানপত্রটি ইস্যু করে প্রকৃত প্রদেয় করের পরিমাণ উল্লেখপূর্বক পণ্য বা সেবার গ্রহীতার অনুকূলে “মূসক-৬.৭” এ ক্রেডিট নোট ইস্যু করতে হয়।
          👉ধারা-৫২ অনুযায়ী রিটার্ন ৯.১ এ ডেবিট নোট বৃদ্ধিকারী ও ক্রেডিট নোট হ্রাসকারী সমন্বয় করতে হয়।
পোস্ট ট্যাগঃ ডেবিট নোট, ক্রেডিট নোট, মূসক, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক  আইন-২০১২, ভ্যাট আইন, হ্রাসকারী ও বৃদ্ধিকারী সমন্বয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code

Responsive Advertisement