Ticker

6/recent/ticker-posts

Ad Code

Responsive Advertisement

বাণিজ্যিক আমদানিকারকের উপকরণ কর রেয়াত গ্রহণ ও সাময়িক শুল্কায়েনের ক্ষেত্রে উপকরণ কর রেয়াত গ্রহণ পদ্ধতি-২০২৩ (VAT & SD ACT,2012)

 আজ আমরা দুটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করার চেষ্টা করবো। আমরা দুই উৎস থেকে উপকরণ ক্রয় করে থাকি- স্থানীয় বা দেশীয় ও আমদানি। স্থানীয় উৎস থেকে যে উপকরণ ক্রয় করা হয় সরবরাহকারী থেকে সরবরাহ গ্রহীতার নিকট পৌঁছে যায়। কিন্তু সরবরাহ আমদানির ক্ষেত্রে বিভিন্ন আমদানি নীতিমালা ও শুল্ক কর পরিশোধের বিষয় থাকে।  আমরা পর্যায়ক্রমে প্রশ্ন ও উত্তরের মাধ্যমে জানার চেষ্টা করবো-

বাণিজ্যিক আমদানিকারকের উপকরণ কর রেয়াত গ্রহণ ও সাময়িক শুল্কায়েনের ক্ষেত্রে উপকরণ কর রেয়াত গ্রহণ পদ্ধতি

প্রশ্নঃ বাণ্যিজ্যিক আমদানিকারকের রেয়াত গ্রহণের শর্ত কি?

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এর ধারা-৪৬ এর উপ-ধারা (১) এর যে দফা গুলো রয়েছে ঐ দফাগুলো ব্যতীত অন্যান্য ক্ষেত্রে রেয়াত গ্রহণের শর্ত পালন সাপেক্ষে উপকরণ কর রেয়াত গ্রহণ করতে পারবেন।

প্রশ্নঃ কোন ক্ষেত্রে একজন বাণিজ্যিক আমদানিকারকের উপকরণ কর রেয়াত বাতিল হতে পারে?

আচ্ছা যদি প্রশ্ন করা হয়, একজন বাণিজ্যিক আমদানিকরক পণ্য আমদানির পর উপকরণ উৎপাদ সহগ ঘোষণা করলো এবং মূসক-৬.৩ এর মাধ্যমে ১৫% হারে পণ্য সরবরাহ করলো তাহলেতো রেয়াত পাবে তাই না? অবশ্যই রেয়াত পাবে তবে তাকে সঠিকভাবে মূসক-৬.৩ চালান ইস্যু করতে হবে। আমরা বাণিজ্যিক আমদানিকারক কিভাবে মূসক চালান ইস্যু করবেন সে বিষয়ে জানবো।

প্রশ্নঃ বাণিজ্যিক আমদানিকারক কিভাবে মূসক-৬.৩ ইস্যু করলে রেয়াত বাতিল হতে পারে?

সহজ ভাষায় আমরা বলতে পারি, যদি বাণিজ্যিক আমদানিকারক নি¤েœর কাজ গুলো যথাযথভাবে পালন না করেন তাহলে রেয়াত বাতিল হতে পারে,

👉 মূসক-৬.৩ চালানে বিল অব এন্টি নাম্বার উল্লেখ না করিলে।

👉 মূসক-৬.৩ চালানে বিল অব এন্টিতে উল্লেখিত পণ্যের বিবারণের সাথে মিল না থাকলে 

এই দুটি বিষয় সঠিকভাবে না লিখলে সকল বিধি বিধান পরিপালন করলেও রেয়াত বাতিল হতে পারে।



প্রশ্নঃ বাণিজ্যিক আমদানি কারকের রেয়াত বাতিল প্রসংঙ্গে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ তে কি বলা আছে?

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ ধারা-৪৬ এর উপ-ধারা (১) এর দফা (ছ) তে বলা হয়েছে

“ আমাদানিকারকের নিকট হতে সরবরাহ গ্রহণের ক্ষেত্রে আমাদানিকারক কর্তৃক ইস্যুকৃত কর চালান পত্রে আমদানি চালান সংশ্লিষ্ট বিল অব এন্টি নম্বও উল্লেখ না থাকিলে এবং কর চালানপত্রে বর্ণিত পণ্যেও বর্ণনার সহিত আমদানি বিল অব এন্টিতে বর্ণিত [ পণ্যেও বর্ণনার আলোকে যথাযথ বাণিজ্যিক বর্ণনার মিল না থাকিলে]” রেয়াত পাওয়া যাবে না।

এই দফাটি বুঝার জন্য আমরা একটি উদাহারণ উপস্থাপন করছিঃ

আমরা জানি আমদানিকারক আমদানি করার পর পণ্য কি করে? নিশ্চই বিক্রয় করে দেয়, যেহেতু সে বাণিজ্যিক উদ্দেশ্যে পণ্য আমদানি করে। ধরুন, একটি টুথপেস্ট আমদানি করা হয়েছে। যার বিল অব এন্টি নং-০০৫২। উপকরণ উৎপাদ সহগ ঘোষণার পর ১৫০ টাকায় এটা বিক্রয় করা হবে। 

এখন আমি মূসক-৬.৩ চালান তৈরি করবো। চালানে ক্রেতার নাম, বিআইএন নং, ঠিকানা, যানবাহনের প্রকৃতি, তারিখ, সময়, পণ্যের নাম ও অন্যান্য বিষয় লিখে চালান ক্রেতাকে প্রদান করলাম। অন্যান্য বিষয় বলতে চালানে দৃশ্যমান যে বিষয়গুলো আছে সেগুলো। আমি রেয়াতও গ্রহন করলাম। ১ বছর পর ভ্যাট অফিসারগণ কোন কারণে আপনার অফিসে আসলো এবং আপনার মূসক চালান পরীক্ষা করলো এবং দেখলো আপনার মূসক বহিতে বিল অব এন্টি নাম¦ার লেখা নাই, তখন আপনাকে ধারা-৪৬ এর উপ-ধারা (১) এর দফা (ছ) দেখিয়ে বললো রেয়াত বৈধ নয়। তখন আপনি কি করবেন? 

তাই বাণিজ্যিক আমদানিকারককে আমদানি বিল অব এন্টিতে পণ্যের বর্ণনা অনুসারে যথাযথ বাণিজ্যিক বর্ণনার সাথে মূসক চালানে বর্ণনা একরকম হতে হবে এবং মূসক চালানে আমদানি বিল অব এন্টির নম্বর উল্লেখ থাকতে হবে। তা না হলে রেয়াত পাওয়া যাবে না।

প্রশ্নঃ সাময়িক শুল্কায়ন কি? সাময়িক শুল্কায়নের ক্ষেত্রে কি উপকরণ কর রেয়াত গ্রহণ করা যায়?

  পণ্য খালাসের সময় শুল্ক কর নির্ধারণে জটিলতা তৈরি হতে পারে, এই জটিলতার কারণে ব্যাংক গ্যারান্টির মাধ্যমে পণ্য খালাস করা হয়। ব্যাংক গ্যারান্টির মাধ্যমে পণ্য খালাস করা মানে আপনি কোন প্রকার শুল্ককর পরিশোধ করেনি। এখন ভাবুনতো, যে কর আপনি পরিশোধ করেননি সেই কর কিভাবে রেয়াত নিবেন। যখন আপনি ব্যাংক গ্যারান্টির টাকা পরিশোধ করবেন তখন আপনি রেয়াত গ্রহণ করতে পারবেন তার আগে নয়। তার মানে আমরা জানলাম সাময়িক শুল্কায়ন যদি ব্যাংক গ্যারান্টির মাধ্যমে হয় তাহলে উপকরণ কর রেয়াত নেওয়া যাবে না।

প্রশ্নঃ বাণিজ্যিক আমদানিকারক যদি কিছু টাকা পরিশোধ করে সে ক্ষেত্রে কি রেয়াত নেওয়া যাবে?

যদি কিছু শুল্ক কর পরিশোধ করে সে ক্ষেত্রে আংশিক কর রেয়াত গ্রহণ করতে পারবে।

প্রশ্নঃ সাময়িক শুল্কায়নের ক্ষেত্রে রেয়াতের কর মেয়াদ কখন থেকে গণনা করতে হবে?

যদি আংশিক শুল্ক কর পরিশোধ করা হয় সেক্ষেত্রে যে উপকরণের উপর ভ্যাট পরিশোধ করা হয়েছে, সে উপকরণ উৎপাদন স্থলে নেয়ার পর সাধারণ নিয়ম অনুযায়ী ৪ কর মেয়াদের মধ্যে রেয়াত গ্রহণ করতে হবে।

আর যে অংশের ব্যাংক গ্যারান্টির দেওয়া আছে সে অংশের ক্ষেত্রে চূড়ান্ত করদায় নিষ্পত্তি হওয়ার পর, শুল্ক-করাদি জমা প্রদানের তারিখ হতে ৪ কর মেয়াদ।

পোস্ট ট্যাগঃ মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২, বাণিজ্যিক আমাদানিকারক, উপকরণ কর রেয়াত, আংশিক উপকরণ কর রেয়াত, আমাদানি-রপ্তানি, ভ্যাট বিষায়ক প্রশ্ন ও উত্তর, মূসক-৬.৩ ইস্যুর নিয়ম।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code

Responsive Advertisement