Ticker

6/recent/ticker-posts

Ad Code

Responsive Advertisement

ক্রয়কৃত উপকরণ এর মূল্য ব্যাংকিং চ্যানেলে পরিশোধ করলে উপকারী ও না করলে ক্ষতিকর দিক কি?(What is the benefit or punishment of non banking channel transaction)

 আজ আমরা ভ্যাটের একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করবো। আমরা জানি ব্যাংকিং চ্যানেলে লেনদেন না করলে উপকরণ কর রেয়াত পাওয়া যায় না। অনেক প্রতিষ্ঠান আছে যারা এসব আইন মেনে চলে আবার অনেক প্রতিষ্ঠান আছে যারা এ বিষয়ে উদাসীন। আইনের নিয়ম পরিপালন না করার কারণে একটি সময় পর দেখা যায় রেয়াত বাতিল হয়ে যাচ্ছে।এমন অনেক প্রতিষ্ঠান আছে তিন চার বছর পর দেখা যায় এমন রেয়াত গ্রহণ করেছে যেসব ক্রয়ের লেনদেন ব্যাংকিং চ্যানেলে  হয়নি। অনেক প্রতিষ্ঠান আছে যাদের ব্যালেন্স কম থাকার কারণে যাবতীয় হ্রাসকারী ও বৃদ্ধিকারী সমন্বয় করার পর বাকি টাকা ট্রেজারি করেন সে সব প্রতিষ্ঠান যদি এমন ভুল করে তাহলে আর ভয়াবহ বিপদের সম্মূখিন হয়। 

                    মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এর ধারা-৪৬ উপ-ধারা-(১) দফা (ক) তে বলা হয়েছে “একই মালিকানাধীন নিবন্ধিত সরবরাহকারী বা সরবরাহ ব্যতীত যদি করযোগ্য সরবরাহের মূল্য ১ (এক) লক্ষ টাকা অতিক্রম করে এবং উক্ত সরবরাহের সমুদয় পণ ব্যাংকিং মাধ্যম বা মোবাইল ব্যাংকিং মাধ্যম ব্যতি রেখে পরিশোধ করা হয়” তাহলে উপকরণ কর রেয়াত পাওয়া যাবে না।

              👉আমরা দফা (ক) বিস্তারিত বুঝার চেষ্টা করবো। কোন ক্রয়ের মূল্য এক লক্ষ টাকার বেশি হলে সে ক্রয়ের বিপরীতে মূল্য যদি ব্যাংকিং মাধ্যম ছাড়া অর্থ্যাৎ নগদে পরিশোধ করা হয় তাহলে রেয়াত পাওয়া যাবে না। ক্রয় মূল্য এক লক্ষ টাকার চেয়ে কম হলে ব্যাংকিং চ্যানেলে মূল্য পরিশোধ করা না হয়ে নগদে পরিশোধ করা হলেও রেয়াত পাওয়া যাবে। 

             💁ধরুন একটি প্রতিষ্ঠান উপকরণ উৎপাদ সহগ ঘোষণা জমা দেন এবং ১৫% হারে পণ্য সরবরাহ করেন। আমরা জানি এ দুটি কাজ করলে রেয়াত নেওয়া যায়। কিন্তু ঐ প্রতিষ্ঠান সকল মূল্য (এক লক্ষ টাকার কম/বেশি) নগদে পরিশোধ করে। তাহলে আইন অনুযায়ী উক্ত প্রতিষ্ঠান উপকরণ কর রেয়াত গ্রহণ করেন তাহলে তাহা বৈধ হবেনা, রেয়াত বাতিল হয়ে যাবে।

                 আমরা আর একটি উদাহারণ দেখি, ধরুন অন্য একটি প্রতিষ্ঠান ২০০০০০ লক্ষ টাকার উপকরণ ক্রয় করেছে। এই ২০০০০০ টাকার মধ্যে ১০০০০০ টাকা ক্রয়ের সময় নগদে এবং বাকি টাকা ব্যাংকিং মাধ্যমে পরিশোধ করেছে। এখন উক্ত প্রতিষ্ঠান যদি রেয়াত গ্রহণ করে তাহলে কি রেয়াত বাতিল হবে। এখানে আমরা আইন অনুযায়ী যদি হিসাব করি তাহলে কি দাঁড়ায়? ব্যাংকিং চ্যানেলে পরিশোধ করলে রেয়াত পাবে আর না করলে রেয়াত পাবে না। এখানে সমাধান হলো- শুধু মাত্র ব্যাংকিং চ্যানেলে যতটুকু পরিশোধ হয়েছে কর ভগ্নাংশ অনুয়ায়ী সে পরিমাণ অর্থ রেয়াত নেওয়া যায়।



                 এখন প্রশ্ন আসতে পারে এক লক্ষ টাকা বলতে কোন টাকা বোঝানো হয়েছে? ভ্যাটসহ মূল্য না ভ্যাট বাদে মূল্য? এটা বুঝা খুবই গুরুত্ব পূর্ণ। এখানে করযোগ্য সরবরাহ মূল্য বলতে একটি ভ্যাট চালানের মাধ্যমে ক্রয়ের পরিমাণকে বুঝানো হয়েছে। অর্থাৎ পণ এর পরিমাণ কে বুঝানো হয়েছে। পণ বলতে ভ্যাটসহ মূল্য।

 আমরা এই বিষয়টি অধিকতর জানার জন্য বিধি-২৯ এ কি বলা হয়েছে সেটাও জানার চেষ্টা করবো।

                     মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা-২০১৬ তে বলা হয়েছে- “ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে অর্থ পরিশোধ না করার কারণে সমন্বয়- (১) করযোগ্য সরবরাহ অর্জনের ক্ষেত্রে কোন নিবন্ধিত ব্যক্তিকে ধারা-৪৬ এর উপধারা (১) এর দফা (ক) এ বর্ণিত সরবরাহের ক্ষেত্রে ব্যাংকিং মাধ্যম ব্যতিরেখে পণ পরিশোধের ক্ষেত্রে একটি বৃদ্ধিকারী সমন্বয় সাধন করিতে হইবে।

                             (২) উপবিধি-১ এর অধীন প্রয়োজনীয় বৃদ্ধিকারী সমন্বয় সেই কর মেয়াদে বা কর মেয়াদসমূহে করিতে হইবে যেই কর মেয়াদে বা কর মেয়াদসমূহে কোন ব্যক্তি যাচাইযোগ্য ব্যাংকিং দলিল ব্যতিরেকে অন্য কোন উপায়ে সরবরাহের পণ পরিশোধ করেন। 

                            (৩) সমন্বয়ের পরিমাণ যাচাইযোগ্য ব্যাংকিং দলিল ব্যতিরেকে অন্য কোন উপায়ে পরিশোধিত পণের কর ভগ্নাংশের সমান হইবে।

                            (৪) এই বিধিতে যাহা থাকুক না কেন, কমিশনারের পূর্বানুমোদন সাপেক্ষে পরস্পর সম্পর্কযুক্ত নিবন্ধিত বা তালিকাভুক্ত ব্যক্তিদের মধ্যে বিনিময় পদ্ধতির সরবরাহের ক্ষেত্রে ব্যাংকিং চ্যানেলে অর্থ পরিশোধ না হইলেও রেয়াত গ্রহণ করা যাইবে।

                                 আমরা উপ-বিধি ১,২,৩ ও ৪ পর্যায়ক্রমে বুঝার চেষ্টা করি। উপ-বিধি-(১) এর ব্যাখ্যা- কোন একটি ক্রয়ের ক্ষেত্রে আংশিক ব্যাংকিং মাধ্যমে এবং আংশিক নগদে মূল্য পরিশোধ করা হতে পারে। আমরা আগেই এ রকম একটি উদাহারণ দেখেছি। উপরের উদাহারণটি দয়া করে পড়ে আসুন। যদি এমন হয় সে ক্ষেত্রে ব্যাংকিং মাধ্যমে মূল্য পরিশোধের অংশটুকুর বিপরীতে রেয়াত পাবে আর নগদে মূল্য পরিশোধের অংশটুকুর রেয়াত পাবেনা। যদি সম্পূর্ণ মূল্য নগদে পরিশোধ করেন তাহলে ওই ক্রয়ের উপর কোন রেয়াত পাবেন না।

                                    উপ-বিধি (২) এর ব্যাখ্যা- আমরা জানি ৪ কর মেয়াদের মধ্যে উপকরণ কর রেয়াত গ্রহণ করতে হয়। তাই এমন হতে পারে কোন উপকরণ ক্রয় করা হলো এবং সংশ্লিষ্ট কর মেয়াদে রেয়াত গ্রহণ করা হলো। ধরুন আপনি ১ লক্ষ টাকার উপকরণ ক্রয় করলেন এবং রেয়াত গ্রহণ করলেন ২ মাস পর আপনি বিক্রেতাকে নগদে ১ লক্ষ টাকা পরিশোধ করলেন বা প্রথম মাসে ৫০ হাজার তার পরের মাসে ৫০ হাজার এবং বাকি টাকা তার পরের মাসে নগদে পরিশোধ করে দিলেন। এখন করনীয় কি? আপনি সব টাকা কিন্তু নগদে পরিশোধ করেছেন কিন্তু আপনি আগেই উপকরণ কর রেয়াত গ্রহণ করেছেন এক্ষেত্রে আপনার ঐ রেয়াত বাতিল করতে হবে। এখানে উপ-বিধি (২) অনুযায়ী আপনি সব টাকা একত্রে রেয়াত বাতিল করতে পারবেন না। আপনি উপ-বিধি (৩) অনুযায়ী যে কর মেয়াদে যে টাকা পরিশোধ করেছেন ঐ টাকাকে ১৫ দিয়ে গুণ ও ১১৫ দ্বারা ভাগ করে যে টাকা হবে ঐ টাকা রির্টানে নোট-২৫ এ বৃদ্ধিকারী সমন্বয় করবেন।

উপ-বিধি (৪) এর ব্যাখ্যা জানার জন্য আমাদের বিধি-২ এর দফা (ঞ) ও (চ) জানতে হবে।

                 বিধি-২ দফা (ঞ) বিনিময় পদ্ধতির সরবরাহ অর্থ এমন কোন সরবরাহ যাহ পরস্পর সম্পর্কযুক্ত ব্যক্তিদের মধ্যে অনুষ্ঠিত হয়। এখানে পরস্পর সম্পর্কযুক্ত ব্যক্তি বলতে কি বুঝানো হয়েছে তা বুঝার জন্য আমাদের দফা (চ) জানা প্রয়োজন।

                    বিধি-২ দফা (চ) পরস্পর সম্পর্কযুক্ত ব্যক্তি অর্থ আইনের অধীনে নিবন্ধিত বা তালিকাভুক্ত দুই জন ব্যক্তি যাহদের মধ্যে একই মালিকানার শেয়ারের পরিমাণ ৫০ শতাংশ। অর্থ্যাৎ উভয় প্রতিষ্ঠানে একজন ব্যক্তির ৫০ শতাংশ মালিকানা থাকলে ব্যাংকিং চ্যানেলে টাকা পরিশোধ না করলেও রেয়াত পাওয়া যাবে।

 এই আইনের সারমর্ম আশা করি আপনারা বুঝতে পেরেছেন। এক লক্ষ টাকার বেশি হলে আমাদেরকে অবশ্যই ব্যাংকিং মাধ্যমে অর্থ পরিশোধ করতে হবে। নতুবা রেয়াত বাতিল হয়ে যাবে। আসলে ছোট ছোট ভুল গুলো এক সময় অনেক বড় হয়ে দাঁড়ায়। এক সময় দেখা যায় সামান্য নিয়ম না জানার কারণে বা গাফিলতির কারণে বড় ধরণের জরিমানার সম্মূখীন হতে হয় সাথে অনেক বিড়ম্বনার শিকার হতে হয়। আর এককালীন রেয়াত বাতিল হলে অনেক বড় অংকের অর্থ জরিমাণা দেওয়া লাগতে পারে। তাই আমরা চেষ্টা করি ব্যাংকিং চ্যানেলে লেনদেন করি এবং সাদা টাকা সাদাই রাখি।

                                                                    ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code

Responsive Advertisement